মানবতার বিশ্ব মোড়ল

বিশ্বে যখনই দু'পক্ষের সহিংসতার প্রেক্ষিতে মানবিক সংকট সৃষ্টি হয়েছে, তখনই বিশ্বের স্ব-স্বীকৃত মানবতার মোড়লরা বড় বড় সম্মেলন থেকে হংকার ছেড়ে বলেছে-

"নিপীড়করা আর একটু বাড়াবাড়ি করলে, তাদের উপর চরম আঘাত হানা হবে"

কিন্তু শেষ পর্যন্ত দেখা যায়, নিপীড়কদের উপর চরম আঘাত হানা হয়নি বা আঘাত হানলেও ততদিনে অনেক দেরী হয়ে গিয়েছে।





অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে, নিপীড়করা তাদের সর্বোচ্চ নির্যাতনের ক্ষমতা প্রদর্শন করার পর এবং নির্যাতিতরা একদম চুপসে যাবার পরই এই বিশ্ব মোড়লরা তাদের মানবতার ঝান্ডা নিয়ে এগিয়ে এসেছে।


ভিয়েতনাম, কম্বোডিয়া, আফগানিস্তান, বসনিয়া-কসোভো, চেচেন-ইংগুশটিয়া, নগরনো কারাবাখ, মধ্য আফ্রিকা, হুতু-তুতসি দ্বন্দ্ব, আফ্রিকা, ফিলিস্তিন, লেবানন, বাংলাদেশ (তৎকালীন পূর্ব-পাকিস্তান), আরাকান, আসাম, গুজরাট, জিংজিয়াং, পূর্ব-তিমুরে বিশ্বমোড়লরা যখন মানবিকতার ঝান্ডা নিয়ে এসেছে, ততদিনে খুব দেরী হয়ে গিয়েছিল।

একাত্তরে বাঙালির উপর পাকিস্তানীদের অত্যাচার দেখে যখন বিশ্বমানবতা জাগ্রত হয়, ততদিনে আমরা স্বাধীন হয়ে গিয়েছি এবং মূল্য হিসেবে দিতে হয়েছে ত্রিশ লক্ষ মানুষের জীবন, চার লক্ষ নারীর নির্মম অত্যাচারের আর্তচিৎকার ও অবকাঠামো পুরোপুরি ধ্বংস হয়ে যাওয়া একটি ভূখন্ড।

বিশ্বের প্রতিটি মানবিক সংকটে বিশ্বমোড়লদের ভূমিকার চিত্র বস্তুত: একই।

পাকিস্তানীরা যে স্টাইলে আমাদের উপর বর্বরতা চালিয়েছিল, এই ধরণের বর্বরতা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর সংঘাতে আমার জানা মতে আর দুটো দেশে দেখা যায় (যদিও সংখ্যা তত্ত্বের তুলনায় তা অত্যন্ত নগন্য); যুগোশ্লাভিয়ার পতনের পর পূর্ব-ইউরোপের বসনিয়ায় সার্বরা বসনিয়াকদের উপর এবং পূর্ব-আফ্রিকার বুরুন্ডির তুতসিরা হুতুদের উপর।

এবং প্রতিটি ক্ষেত্রে মানবতার ঝান্ডাধারী বিশ্বমোড়লদের ভূমিকা ছিল একই; বাস্তবিক অর্থে মানবতার ঝান্ডাধারী বিশ্বমোড়লরা যতটা না নিপীড়িতদের সহায়তায় এগিয়ে এসেছে, তার চেয়ে নির্যাতন করার বেশি সুযোগ নিপীড়ককে করে দিয়েছে।

ব্যাপারখানা এমন, চতুর আইনজীবি তার ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামীকে বলছেন-

"মশাই, একদম টেনশান নিবেন না। নিশ্চিন্ত মনে ফাঁসিতে ঝুলে পড়ুন। এরমধ্যেই আমি আপনাকে বেকসুর খালাস করানোর ব্যবস্থা করছি।"

[ ফেসবুক পোস্ট ]

Comments

Popular posts from this blog

মুক্তিযুদ্ধে নারী নির্যাতনে পাকিস্তানি মানস

কল্পিত বিহারি গণহত্যাঃ একাত্তরের পরাজিত শক্তির অপকৌশল

বঙ্গবন্ধু হত্যাকান্ডে চীনের ভূমিকা ও ভাসানীর দায়