ইউরোপের গণিকাযুদ্ধ


গ্রীষ্মকালে কোন কোন ব্যবসায় খারাপ চলে?


এমন একটি আড্ডায় কথায় কথায় সামাজিকভাবে অগ্রহণযোগ্য কিন্তু অাদিকাল থেকে প্রকাশ্যে বিরাজমান গণিকা পেশার কথা চলে আসে।


মনে পড়ে, একবার পড়েছিলাম, সামাজিকভাবে অগ্রহণযোগ্য কিন্তু প্রকাশ্যে বিরাজমান এই গণিকা পেশা নিয়ে এই আধুনিক যুগে মাত্র বছর বিশেক আগে বিশাল এক ঝামেলা হয়ে গিয়েছিল।

সময়টা '৯০ সালের কিছু পরের দিকে।
সোভিয়েত ইউনিয়ন, যুগেশ্লাভিয়া সহ সারাবিশ্বের কম্যুনিস্ট রাষ্ট্রব্যবস্থার পতন হযেছে এবং অনেকগুলো নতুন দেশের জন্ম হচ্ছে।
ইউরোপের রাজনৈতিক মানচিত্র পরিবর্তিত হয়ে যাচ্ছে।

এমনি সময়ে সেই ঘটনাটা ঘটে...


জামার্নীর একত্রিকরণ, পূর্ব ইউরোপে ও সোভিয়েত ইউনিয়নে কম্যুনিস্ট রাষ্ট্রব্যবস্থার পতনের পর পশ্চিম ইউরোপের গণিকারা সবচেয়ে বেশি সমস্যায় পড়েছিল।


পুঁজিবাদী রাষ্ট্রব্যবস্থায় পশ্চিম ইউরোপিয়ান গণিকাদের নিজেদের মধ্যেই ব্যাপক প্রতিযোগীতা ছিল, তার উপর পূর্ব জামার্নী, পূর্ব ইউরোপের সাবেক কম্যুনিস্ট রাষ্ট্রগুলো ও প্রাক্তন সোভিয়েত ইউনিয়ন হতে দল বেঁধে গণিকারা এসে ভিড় করে পশ্চিম ইউরোপে।


এমনিতেই স্লাভিক, গ্রীক, বলকান গণিকারা পশ্চিম ইউরোপিয়ান খদ্দেরদের কাছে ঐতিহাসিক আমল থেকে জনপ্রিয়, তার উপর এই গণিকারা খদ্দেরদের জন্য মূল্যহৃাস অফার দেয়।


বিপাকে পড়ে যায় পশ্চিম ইউরোপিয়ান গণিকারা, কোন মতেই নতুন আসা এই গণিকা সম্প্রদায়ের সাথে প্রতিযোগীতায় পেরে উঠছিল না; ফলশ্রুতিতে সাবেক কম্যুনিস্ট রাষ্ট্রগুলোর গণিকাদের সাথে রীতিমত গ্যাং ওয়ার বেঁধে যায়।


দুপক্ষ হতে প্রচুর গণিকা খুন হয়। বাজারে গণিকা সরবরাহ হৃাস পায়। খদ্দেররা চাহিদামত সরবরাহ না পেয়ে বেজায় অখূশি হয়। মোটকথা, ইউরোপ জুড়ে গণিকা বাজারে রিসেশান দেখা দেয়।


অবশেষে সংকট হতে উত্তরণকল্পে ইউরোপিয়ান গণিকারা '৯৩ সালের শেষের দিকে বার্লিন ও হেগে সমস্যার সমাধানকল্পে দুটো গুরুতর আলোচনায় বসে। যতদূর জানা যায়, ওদের আলোচনা সফল হয়েছিল। বন্ধ হয়েছিল ইউরোপিয়ান গণিকা যুদ্ধ এবং স্বাভাবিক হয়ে আসে ইউরোপিয়ান গণিকা বাজার।


[ জীবনের প্রয়োজনে বাধ্য হয়ে গণিকাবৃত্তিতে আসা মানুষদের জন্য সহমর্মিতা রইল ]


ছবি:  Sailor and Prostitute (1923), Otto Dix (German, 1891–1969)


ফেসবুক পোস্ট

Comments

Popular posts from this blog

মুক্তিযুদ্ধে নারী নির্যাতনে পাকিস্তানি মানস

বঙ্গবন্ধু হত্যাকান্ডে চীনের ভূমিকা ও ভাসানীর দায়

অপারেশন সার্চলাইটঃ একটি পরিকল্পিত গণহত্যার সূচনা